মুক্তিযুদ্ধের ঘোষণাপত্রে উল্লিখিত সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠায় প্রয়োজন নীতির পরির্তন

isca

১৯ নভেম্বর’১৮ বিকাল ৩টায় ঢাকার পুরানা পল্টনস্থ ফটোজার্নালিস্ট এসোসিয়েশন মিলনায়তনে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন-এর উদ্দ্যোগে লোকবক্তৃতা অনুষ্ঠিত হয়েছে। ‘সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠায় নীতির পরিবর্তন চাই’ প্রতিপাদ্যে মূল প্রবন্ধ উপস্থাপন করেন- শিক্ষাবিদ ও রাজনীতিক জামিয়া কারীমিয়া সাঈদিয়ার প্রিন্সিপাল এবং ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তরের সভাপতি অধ্যক্ষ হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ।

প্রবন্ধে তৎকালীন বাংলাদেশের অস্থায়ী সরকার কর্তৃক ঘোষিত স্বাধীনতার ঘোষণাপত্রে উচ্চারিত সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার’কে মুক্তিযুদ্ধের প্রধান লক্ষ্য হিসেবে আখ্যায়িত করা হয়। এই তিনটি লক্ষ্য বাস্তবায়নে বাংলাদেশের সাংবিধানিক কাঠামোতে নীতিগত পরিবর্তনের প্রয়োজনীয়তার কথা বলা হয়। প্রবন্ধের তিনটি অংশকে ইসলামের আলোকে বিশ্লেষণ করে দাবী করা হয় একমাত্র ইসলামের মাধ্যমে মুক্তিযুদ্ধের এই তিনটি লক্ষ্য অর্জন করা সম্ভব। কেননা সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠায় ইসলামের চেয়ে উদার ও বাস্তবিক কার্যকারণ অন্য কোনো মতবাদে বলা হয়নি।

ইশা ছাত্র আন্দোলনের সেক্রেটারি জেনারেল এম. হাছিবুল ইসলাম এর পরিচালনায় সভাপতির বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি শেখ ফজলুল করীম মারুফ। তিনি তার বক্তব্যে বলেন, এদেশে ৫ বছর পরপর নেতার পরিবর্তন হয় সাথে সাথে বদলে যায় স্বল্প ও দীর্ঘ মেয়াদী জাতীয় লক্ষ্য। ইশা ছাত্র আন্দোলন জাতিকে স্বাধীনতার লক্ষ্য ধারণ করিয়ে দিতে চায়। এ দেশে পদ্মা সেতু, উড়াল সেতু কিংবা বহুতল ভবন নির্মাণে মুক্তির জন্য মুক্তিযুদ্ধ হয়নি। স্বাধীনতা ঘোষণা করা হয়েছিল সাম্য, মানবিক মর্যাদা ও সামজিক ন্যায়বিচারের জন্য। গণতন্ত্রকে বারবার পরীক্ষা করার পর প্রমাণিত হয়েছে মুক্তিযুদ্ধের মৌলিক লক্ষ্য অর্জনে গণতন্ত্র, সমাজতন্ত্রসহ মানবরচিত সকল মতাদর্শ পুরোপুরি ব্যর্থ হয়েছে। অতএব, আগামী নির্বাচনে রাষ্ট্রের চরিত্রগত পরিবর্তনের লক্ষে ইসলামের পক্ষে ভোট বিপ্লব ঘটাতে গণমানুষকে উদ্ভুদ্ধ করতে পারলে আমাদের বিজয় হবেই।

উক্ত লোকবক্তৃতায় আরো উপস্থিত ছিলেন, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন এর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক নূরুল করীম আকরাম, প্রশিক্ষণ সম্পাদক মুহাম্মাদ মুস্তাকিম বিল্লাহ, পাবলিক বিশ্ববিদ্যালয় সম্পাদক মুহাম্মাদ জিয়াউল হক জিয়া প্রমুখ।

লোকবক্তৃতা শেষে ইশা ছাত্র আন্দোলন ২০১৯ সালের বার্ষিক প্রকাশনার মোড়ক উন্মোচন করেন কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

isca
isca
isca
isca

আমা‌দেরকে সা‌থে পে‌তে
website: www.ar.iscabd.org
online library: www.iscalibrary.com
e-mail: iscabd91@gmail.com
fb page: www.facebook.com/iscabd91
twitter: www.twitter.com/iscabd
yt-1 (ISCA Online Channel): www.youtube.com/iscabd
yt-2 (ISCA BD): www.youtube.com/iscabd2
Google Plus: www.google.com/+iscabd